ঢাকা বুধবার, ২রা ডিসেম্বর ২০২০, ১৯শে অগ্রহায়ণ ১৪২৭

১০০ কোটি টাকায় নির্মিত সুবর্ণ ভবনে থাকবে ৬০০ প্রতিবন্ধী: সমাজকল্যাণমন্ত্রী


সংবাদ সম্মেলনে মন্ত্রী নুরুজ্জামান আহমেদ

প্রভাত ফেরী ডেস্ক: প্রতিবন্ধী ব্যক্তিদের সেবায় সুবর্ণ ভবন খুলে দেয়া হচ্ছে আগামী বৃহস্পতিবার (৫ ডিসেম্বর)। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবনটি উদ্বোধন করবেন।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এ তথ্য জানান।

১০০ কোটি টাকা ব্যয়ে ১৫ তলার এই ভবন নির্মাণ করা হয়েছে। ভবনে প্রতিবন্ধীদের চিকিৎসাসেবা, শিক্ষা ও প্রশিক্ষণ পুনর্বাসনের ব্যবস্থা থাকবে। একইসঙ্গে ৬০০ প্রতিবন্ধীর আবাসিকের সুবিধার জন্য ডরমেটরি থাকবে। এরমধ্যে থাকবে ৩০০ পুরুষ ও ৩০০ মহিলা।’

মন্ত্রী বলেন, দিবস (আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস) পালনের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ ডিসেম্বর মিরপুরের জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে ১৫ তলাবিশিষ্ট জাতীয় প্রতিবন্ধী কমপ্লেক্স ‘সুবর্ণ ভবন’ উদ্বোধন করবেন। প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষা, চিকিৎসা, প্রশিক্ষণ, পুনর্বাসন ও আবাসিক সুবিধা দিতে ১০০ কোটি টাকা ব্যয়ে এই বহুমুখী ‘সুবর্ণ ভবন’ নির্মাণ করা হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সমাজকল্যাণমন্ত্রী বলেন, ‘দেশে বর্তমানে ১৬ লাখ ৭৯ হাজার প্রতিবন্ধী রয়েছে, যাদের নিয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয় কাজ করছে। এরমধ্যে এক লাখ ছাত্র অর্থনৈতিক সুবিধা পাচ্ছে। এদের মধ্যে যারা স্কুলগামী প্রতিবন্ধী তারা মাসে পায় ৭০০ টাকা করে। যারা কলেজে যায় তারা ২ হাজার করে টাকা পায়। আর এই ১৬ লাখ ৭৯ হাজার প্রতিবন্ধী সবাই প্রতি মাসে ৭৫০ টাকা করে আজীবন আর্থিক সহায়তা পাবে।’



আপনার মূল্যবান মতামত দিন:


Top