ঢাকা শনিবার, ২৩শে জানুয়ারী ২০২১, ১০ই মাঘ ১৪২৭

সামরিক শক্তিতে ১১ ধাপ এগিয়ে ৪৫তম বাংলাদেশ


সামরিক শক্তিতে ১১ ধাপ এগিয়ে ৪৫তম বাংলাদেশ

প্রভাত ফেরী ডেস্ক: এক বছরের ব্যবধানে সামরিক শক্তিতে ১১ ধাপ এগিয়ে বিশ্বের ১৩৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৪৫তম, যা গত বছর ছিল ৫৬তম। সামরিক খাত নিয়ে বিশ্বের আন্তর্জাতিক প্রতিষ্ঠানগ্লোবাল ফায়ার পাওয়ার প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।



এই ্যাংকিংয়ে বিশ্বের সবচেয়ে বড় সামরিক শক্তির দেশ যুক্তরাষ্ট্র, দ্বিতীয় রাশিয়া তৃতীয় চীন।



বিশ্বের প্রভাবশালী সামরিক খাত গবেষণা প্রতিষ্ঠানটি ২০১৯ সালের বৈশ্বিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনটিতে ১৩৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৪৫তম। প্রতিবেদনে বিশ্বের সামরিক শক্তিশালী দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র, দ্বিতীয় রাশিয়া, তৃতীয় চীন, চতুর্থ ভারত ও পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স। আর ১৩৭তম দেশের তালিকায় রয়েছে ভুটান। পাকিস্তানের অবস্থান ১৫তম। আর প্রতিবেশী মিয়ানমারের অবস্থান ৩৭তম।



৫৫টি মাপকাঠির ভিত্তিতে এই সামরিক শক্তিমত্তার সূচকে স্কোর দেওয়া হয়েছে। বাংলাদেশ .৭১৫৬ শক্তিসূচক নিয়ে ৪৫তম অবস্থানে রয়েছে। .০৬১৫ শক্তিসূচক নিয়ে প্রথম যুক্তরাষ্ট্র। .০৬৩৯ শক্তিসূচক নিয়ে দ্বিতীয় রাশিয়া। আর তৃতীয় চীনের শক্তিসূচক .০৬৭৩। ভারত .১০৬৫ শক্তিসূচক নিয়ে চতূর্থ অবস্থানে রয়েছে। দক্ষিণ এশিয়ার মধ্যে সামরিক শক্তিতে বাংলাদেশ তৃতীয় অবস্থানে। এই অঞ্চলে দ্বিতীয় পাকিস্তান .২৭৯৮ শক্তিসূচক নিয়ে। সার্বিক ্যাংকিংয়ে যার অবস্থান ১৫তম।



গ্লোবাল ফায়ার পাওয়ার-জিএফপি তার প্রতিবেদনে জানিয়েছে, এই শক্তির জরিপে কোনও দেশের পরমাণু শক্তির বিষয়টি ধর্তব্যে নেওয়া হয়নি। তবে স্বীকৃত ও সন্দেহভাজন পরমাণু শক্তিধর দেশগুলোকে বিশেষ বিবেচনায় রাখা হয়েছে। সামরিক সক্ষমতার পাশাপাশি এই জরিপে প্রাধান্য পেয়েছে ভৌগোলিক অবস্থান, প্রাকৃতিক সম্পদ, জনসংখ্যার দিকগুলো। এছাড়া দেশগুলোর সামরিক সরঞ্জাম কতটা বৈচিত্র্যপূর্ণ, সেটিও বিবেচনায় নেয়া হয়েছে।



তালিকায় থাকা প্রথম ২০টি দেশ হলো . যুক্তরাষ্ট্র, . রাশিয়া, . চীন, . ভারত, . ফ্রান্স, . জাপান, . দক্ষিণ কোরিয়া, . যুক্তরাজ্য, . তুরস্ক, ১০. জার্মানি, ১১. ইতালি, ১২. মিসর, ১৩. ব্রাজিল, ১৪. ইরান, ১৫. পাকিস্তান, ১৬. ইন্দোনেশিয়া, ১৭. ইসরায়েল, ১৮. উত্তর কোরিয়া, ১৯. অস্ট্রেলিয়া ২০. স্পেন।


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


Top