ঢাকা বুধবার, ২রা ডিসেম্বর ২০২০, ১৯শে অগ্রহায়ণ ১৪২৭


মৌরিতানিয়ায় নৌকা ডুবে ৫৮ শরণার্থীর মৃত্যু


ছবি: রয়টার্স

প্রভাত ফেরী ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ মৌরিতানিয়ায় শরণার্থীদের বহনকারী একটি নৌকা ডুবে কমপক্ষে ৫৮ শরণার্থীর মৃত্যু হয়েছে। এদের মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশু রয়েছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে।

তবে নৌকা ডুবে যাওয়ার পর ৮৩ জন শরণার্থী তীরে আসতে সক্ষম হয়েছে। গতকাল বুধবার জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ১৫০ জন বহনকারী ওই নৌকাটি মৌরিতানিয়ায় যাওয়ার সময় জ্বালানি কম ছিল। অভিবাসনের জন্য আন্তর্জাতিক সংস্থা (আইওএম) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

পরবর্তীকালে জীবিত শরণার্থীদের উদ্ধারের পর স্থানীয় আশ্রয় শিবিরে নিয়ে যায় মৌরিতানিয়া কর্তৃপক্ষ। উদ্ধারকৃত লোকজনের দাবি, বেশকিছু নারী ও শিশুসহ শরণার্থী বহনকারী নৌকাটি গত ২৭ নভেম্বর গাম্বিয়া উপকূল থেকে ইউরোপ যাওয়ার জন্য রওনা করেছিল।

মর্মান্তিক এই দুর্ঘটনায় বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছেন। এরই মধ্যে তাদের উত্তরাঞ্চলীয় নুয়াধিবৌ শহরের হাসপাতালে পাঠানো হয়েছে। যদিও গাম্বিয়া কর্তৃপক্ষ থেকে এখন পর্যন্ত কোনো বিবৃতি পাওয়া যায়নি।

দুর্ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছে। তাদের উত্তরাঞ্চলীয় নুয়াধিবৌ শহরের হাসপাতালে নেয়া হয়েছে। তবে গাম্বিয়া কর্তৃপক্ষের তরফ থেকে তাৎক্ষণিক কোনো বিবৃতি পাওয়া যায়নি। ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে গাম্বিয়ার ৩৫ হাজারের বেশি নাগরিক ইউরোপে পাড়ি দিয়েছে।


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


Top