ঢাকা বুধবার, ২রা ডিসেম্বর ২০২০, ১৯শে অগ্রহায়ণ ১৪২৭


জাস্টিন ট্রুডোকে ‘দুই মুখো’ বলেছেন ডোনাল্ড ট্রাম্প


ফাইল ছবি

প্রভাত ফেরী ডেস্ক: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে 'দুমুখো' বলে কটাক্ষ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে কানাডাসহ কয়েকটি দেশের শীর্ষ নেতাদের হাসাহাসির একটি ভিডিও প্রকাশের প্রেক্ষিতে এ মন্তব্য করেছেন তিনি।

এর আগে, মঙ্গলবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় বাকিংহাম প্যালেসে রানির সম্মানে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে যান ন্যাটো সম্মেলনে অংশ নেওয়া নেতারা। সেখান থেকে জাস্টিন ট্রুডোর একটি ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ে। সেই ভিডিওতে দেখা যায়, সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্পের সাথে হোয়াইট হাউজের কর্মকর্তাদের উপস্থিত হওয়া নিয়ে বিস্ময় প্রকাশ করেন।

বুধবার (৪ ডিসেম্বর) যুক্তরাজ্যের লন্ডনে ঐক্য ও একাত্মতার ডাক দিয়ে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীর সম্মেলন শুরু হয়। এতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ ২৯টি দেশের শীর্ষ নেতারা যোগ দেন। ওই ভিডিও প্রকাশের পর একটি নির্ধারিত সংবাদ সম্মেলন বাতিল করেন এবং ন্যাটো সম্মেলন ছেড়ে চলেন যান মার্কিন প্রেসিডেন্ট।

কানাডার সম্প্রচারমাধ্যম সিবিসির টুইটারে ভিডিওটি প্রকাশিত হয়েছে। সেখানে দেখা গেছে, কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো, ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুত্তেসহ আরও কয়েকজন সম্মেলনের বৈঠক শুরুর আগে ট্রাম্পের তাএকটি সংবাদ সম্মেলন নিয়ে কথা বলছেন। সে সময় ট্রাম্পকে উপহাস করে কিছু কথা বলেন ট্রুডো। তাদের কথা যে রেকর্ড হচ্ছে সে সময় তা তারা কেউই বুঝতে পারেননি। পরে এটা প্রকাশিত হয়।

উল্লেখ্য, ১৯৪৯ সালের ৪ এপ্রিল প্রতিষ্ঠিত হয় উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট ন্যাটো। এটি একটি আঞ্চলিক সামরিক সহযোগিতার জোট। আটলান্টিক মহাসাগরের দুই পাড়ে অবস্থিত উত্তর আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা এবং ইউরোপের অধিকাংশ দেশ এই জোটের সদস্য।


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


Top