ঢাকা শনিবার, ২৩শে জানুয়ারী ২০২১, ১০ই মাঘ ১৪২৭


এমন সুড়ঙ্গ বিশ্বে এটাই প্রথম, বানিয়েছে জাপান


এমন সুড়ঙ্গ বিশ্বে এটাই প্রথম, বানিয়েছে জাপান

সুড়ঙ্গের কথা উঠলেই অনেকেরই মনে পড়তে পারে প্রাচীন সময়ের কথা অথবা জঙ্গিদের গোপন রাস্তা অথবা সামরিক প্রয়োজনের কথা। কিন্তু জাপান একেবারেই দেশের প্রয়োজনে তৈরি করে ফেলেছে আস্ত এক সুড়ঙ্গ৷ যা আটকাবে বন্যা৷ অবাক লাগলেও এমনটাই হয়েছে।



টোকিওতে বন্যা থেকে মুক্তি পেতে মাটির নিচে ৬.৩ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ তৈরি করা হয়েছে। বন্যার পানি বের করতে এই ধরণের পদক্ষেপ বিশ্বে প্রথম বলে জানা গিয়েছে। এই সুড়ঙ্গে ৫০০ টন ওজনের স্তম্ভ তৈরি করা হয়েছে যা সুড়ঙ্গের স্থায়িত্ব আরও বাড়িয়ে তুলবে।



লি কুয়ান স্কুল অব পাবলিক পলিসি ইনস্টিটিউট অব ওয়াটার পলিসি, সিঙ্গাপুরের বিশেষজ্ঞ সিসিলিয়া টোর্টাজাডার মতে, সুড়ঙ্গ দেখেই যে কেউ বুঝতে পারবে টোকিওকে কিভাবে তৈরি করা হয়েছে। সুড়ঙ্গে মেট্রোপলিটন এরিয়াকে আউটার আন্ডারগ্রাউন্ড ডিসচার্জ চ্যানেল নাম দেওয়া হয়েছেভ এই সুড়ঙ্গের পলে উত্তর টোকিওতে বন্যার আশঙ্কা কমে যবে বলে আশা করা হচ্ছে।



প্রায় ১৩ বছর ধরে ২৫ হজার কোটি টাকা ব্যয়ে তৈরি হয়েছে এটি। পানি সুড়ঙ্গ থেকে বাইরে বের করে দেওয়ার জন্য ১৩ হাজার হর্স পাওয়ারের মোটর লাগানো হয়েছে।



প্রসঙ্গত, ১৯৪৭ সালে কাথলিন সাইক্লোনে বিপর্যস্ত হয়ে যায় জাপান। প্রায় ১১০০ জনের প্রাণ যায়। ১৩ হাজার বাড়ি ধ্বংস হয়ে যায়। এই ভয়ঙ্কর বন্যা থেকে মুক্তি পেতেই এই সুড়ঙ্গ নির্মাণ করা হয়েছে।


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


Top