ঢাকা বুধবার, ২রা ডিসেম্বর ২০২০, ১৯শে অগ্রহায়ণ ১৪২৭


চুল পড়ে যাচ্ছে? ব্যবহার করুন ঘরোয়া হেয়ার প্যাক


চুল পড়ে যাচ্ছে? ব্যবহার করুন ঘরোয়া হেয়ার প্যাক

প্রভাত ফেরী ডেস্ক: চুল পড়া এখন আমাদের জাতীয় সমস্যা! আর এর সমাধান হচ্ছে নিয়মিত যত্ন। সম্পূর্ণ প্রাকৃতিক এবং সহজলভ্য উপাদান দিয়েই চুলপড়ার সমস্যার সমাধান করা সম্ভব। এইগুলো তৈরি করা একেবারেই সহজ, উপকরণগুলো আমাদের হাতের কাছেই, এমনকি রান্নাঘরে থাকে! তাই চুল পরার হাত থেকে বাঁচার জন্য এই ঘরোয়া হেয়ার প্যাক।  আপনার চুল অনুযায়ী যেকোনো দুটি প্যাক ট্রাই করুন নিয়মিত একমাস।



ডিমের আর মধুর হেয়ার প্যাক : ডিমের প্রোটিন কিন্তু প্রচুর প্রফেশনাল হেয়ার কেয়ার প্রোডাক্টে ব্যবহার করা হয়। চুল পরা কমাতে চুলকে সিল্কি, শাইনি করে তুলতে ডিমের প্রোটিন হেয়ার প্যাকের কিন্তু জুড়ি নেই। এই হেয়ার প্যাকটি বানানোর জন্য টি ডিম একটা পাত্রে ভেঙে ভালো করে ফেটিয়ে নিন। তারপর তাতে চামচ মধু নিয়ে ভালো করে মেশান। চুলে, স্কাল্পে ভালো করে মাখিয়ে এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন তারপর শ্যাম্পু করুন। দেখবেন একমাসে আপনার চুল পরা ভ্যানিশ হয়ে গেছে!



মেথি আর আমলকীর হেয়ার প্যাক : এই দুটি সাধারণ নিরীহ জিনিসি কিন্তু আপনার চুল পরার জন্য ম্যাজিক সলিউশন হয়ে উঠতে পারে। কীভাবে? খুব সোজা উপায় বলে দিচ্ছি। মেথিকে হালকা করে রোস্ট করে নিন, তারপর তাকে মিক্সিতে গুঁড়ো করে নিন। এরপর এক কাপ মেথিগুঁড়ো এক কাপ আমলকীগুঁড়ো হালকা গরম জলে পেস্ট বানিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। এবার পরদিন সকালে স্নানের জাস্ট আধঘণ্টা আগে মাথায় ভালো করে মাখিয়ে রেখে দিন। আধঘণ্টা পর ধুয়ে নিয়ে নর্মালি শ্যাম্পু করে নিন। মেথি তো চুল পরা কমিয়ে নতুন চুল গজাতে সাহায্য করেই, তাছাড়া আমলকীও চুলের জন্য খুবই উপকারী। সপ্তাহে একদিন এই হেয়ার প্যাকটি ট্রাই করুন।



নারকেলের দুধ আর কলার হেয়ার প্যাক : নারকেল তেল তো শুনেছেন চুলের জন্য ভালো। কিন্তু নারকেলের দুধ? এমনটা নিশ্চয়ই শোনেন নি! একমাসে চুল পরা সমস্যার যদি পার্মানেন্ট সমাধান চান, তাহলে এই হেয়ার প্যাকটি আপনাকে ট্রাই করতেই হবে। একটা আস্ত কলা নিয়ে তার সাথে আধ কাপ নারকেলের দুধ নিয়ে ভালো করে মিক্সিতে পেস্ট করুন। দেখবেন মিশ্রণে কোনো প্রকার লাম্প যাতে না থাকে। এরপর মিশ্রণটি মাথার চুলে ভালো করে মাখিয়ে এক থেকে দেড় ঘণ্টা রেখে ঠান্ডা জলে ধুয়ে শ্যাম্পু করে নিন। কলায় থাকা ফসফরাস আর নারকেলের দুধে থাকা প্রোটিন আপনার চুলকে ভেতর থেকে পুষ্টি জোগাবে, ফলে চুল শক্ত, মজবুত হবে চুল পরা কমে যাবে।



জবা ফুলের হেয়ার প্যাক : এবার হচ্ছে আপনার আমার অতি পরিচিত জবাফুলের কথা! অমন সুন্দর সহজ প্রাপ্য ফুলটিও যে আপনার চুল পরাকে একমাসে ভ্যানিশ করে দিতে পারে, নিশ্চয়ই আপনার জানা ছিল না? স্বাভাবিক। জবাফুলে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা চুল পরা কমিয়ে চুলের বৃদ্ধিতে সাহায্য করে পাকা চুলের প্রবণতাও কমায়। তাছাড়া টাটকা জবাফুলের পাপড়ি কিন্তু প্রাকৃতিক হেয়ার কন্ডিশনারের কাজ করে। তাহলেই বুঝে দেখুন ঠেলা! জবাফুলের পাপড়ি পেস্ট করে তাতে নারকেল তেল বা বাদাম তেল দিয়ে মিশিয়ে প্যাক বানিয়ে মাথায় মাখুন। ঘণ্টাখানেক পরে ধুয়ে ফেলে শ্যাম্পু করে নিন। একমাস ধরে সপ্তাহে এক থেকে দুদিন করে জাস্ট ট্রাই করে যান। চুল পরাও বন্ধ হবে, আর আপনার এক মাথা ঘন কালো চুলও হবে।



অ্যালোভেরা হেয়ার প্যাক : রোদে, দূষণে আপনার চুলের তো নিশ্চয়ই বারোটা বেজে গেছে! স্প্লিট হেয়ার আর হেয়ার ফলের সমস্যায় আপনার কিছেড়ে দে মা কেঁদে বাঁচিহাল? চিন্তা নেই। আপনার জন্য আমরা নিয়ে এসেছি অ্যালোভেরা হেয়ার প্যাক। - চামচ অ্যালোভেরা জেল দুচামচ অলিভ অয়েল, এক চামচ মধু ক্যাস্টর অয়েল মিশিয়ে মাথায় মেখে ভালো করে ম্যাসাজ করুন। ৩০ মিনিট রেখে ঠাণ্ডা জলে ধুয়ে শ্যাম্পু করে নিন। একমাস করুনই না। দেখবেন চুলের জেল্লা বেড়ে গেছে আর চুল পরাও কমে গেছে।


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


Top