ঢাকা বুধবার, ২রা ডিসেম্বর ২০২০, ১৯শে অগ্রহায়ণ ১৪২৭


চর্মরোগ দূর করবেন যেভাবে


চর্মরোগ দূর করবেন যেভাবে

ত্বকের প্রয়োজন বাড়তি যত্নের। চর্ম রোগের হাত থেকে রক্ষার জন্য শুধু সংবেদনশীল ত্বক নয়, সব ধরণের ত্বকের জন্যই প্রয়োজন বাড়তি যত্নের। সাধারণ কিছু নিয়ম-কানুন মেনে চললেই চর্ম রোগ প্রতিরোধ করা অসম্ভব কিছু নয়। সে রকম কিছু নিয়ম কানুনের কথা নিম্নে উল্লেখ করা হলঃ-



নিয়মিত গোসলঃ



অস্বাস্থ্যকর অভ্যাস, ময়লা ত্বক চর্ম রোগে আক্রান্তের মূল কারণ। তাই দিনে কমপক্ষে একবার অবশ্যই গোসল করুন। গোসল আপনার শরীরে সমস্ত ময়লা আবর্জনা দূর করে দিবে। সম্ভব হলে কুসুম গরম পানি দিয়ে গোসল করুন। তবে খুব গরম পানি দিয়ে গোসল করা থেকে বিরত থাকুন।



সূর্যের রশ্মি থেকে দূরে থাকুনঃ



সূর্যের রশ্মি ত্বকের অনেক ক্ষতি করে থাকে। সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকে রিংকেল, কালো দাগ, বলিরেখা ফেলে। এমনকি স্কিন ক্যান্সার হতে পারে সূর্যের ক্ষতিকর রশ্মির কারণে। তাই বাইরে বের হওয়ার সময় সানস্ক্রিন ব্যবহার করুন। কমপক্ষে এসপিএফ ১৫ হওয়া উচিত। রোদে বের হওয়ার ৩০ মিনিট থেকে ঘন্টা আগে সানস্ক্রিন ব্যবহার করুন। দীর্ঘসময় রোদে থাকতে হলে ফুল হাতা পোশাক পরিধান করুন।



ব্রণ প্রতিরোধঃ



আপনার ত্বক যদি ব্রণ প্রবণ হয়ে থাকে, তবে দিনে দুইবার কুসুম গরম পানি দিয়ে মুখ ধোয়ার অভ্যাস করুন। এরপর বেনযোইল পারক্সাইড সমৃদ্ধ লোশন ব্যবহার করুন। ঘুমাতে যাওয়ার আগে মেকআপ তুলতে ভুলবেন না।



এনজাইম প্রতিরোধঃ



আপনি যদি এনজাইম জনিত চর্ম রোগ প্রতিরোধ করতে চান, তবে অব্যশই ডিটারজেন্ট ব্যবহার করা থেকে বিরত থাকুন। সুগন্ধীযুক্ত লোশন এবং ক্রিম ব্যবহার এড়িয়ে চলুন।নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করুন।



স্বাস্থ্যকর খাবারঃ



স্বাস্থ্যকর ডায়েট বিভিন্ন রোগের পাশাপাশি চর্মরোগের হাত থেকে রক্ষা করে থাকে। নিয়মিত প্রচুর পরিমাণ ফল, সবজি, এবং প্রোটিন সমৃদ্ধ খাবার গ্রহণ করুন। ভিটামিন সি জাতীয় খাবার এবং লো ফ্যাট যুক্ত খাবার তারুণ্যদীপ্ত ত্বকের জন্য বেশ কার্যকরী।

তাছাড়া ধূমপান, দুশ্চিন্তা, অতিরিক্ত স্ট্রেস স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের উপরও প্রভাব ফেলে থাকে। তাই ত্বক সুস্থ রাখার জন্য ত্বকের যত্নের পাশাপাশি স্বাস্থ্যকর ডায়েট এবং ধূমপান ত্যাগ করা প্রয়োজন।


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


Top